অন্যান্যনোটিশ

আন্তর্জাতিক নারী দিবসের উক্তি, বক্তব্য, কিছু কথা, স্লোগান, কবিতা

আন্তর্জাতিক নারী দিবসের উক্তি, বক্তব্য, কিছু কথা, স্লোগান, কবিতা: প্রত্যেক বছর ৮ই মার্চ  আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয় নারীদের প্রতি সম্মান ও শ্রদ্ধা জানানোর জন্য। আর এই আন্তর্জাতিক নারী দিবস পালন করার মূল লক্ষ্য এবং উদ্দেশ্য হচ্ছে সমাজের সর্বস্তরে নারীদের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠা করা। আর এই আন্তর্জাতিক নারী দিবসের সকল পর্যায়ের ব্যক্তিরা নারীদের শুভেচ্ছা, উক্তি, স্ট্যাটাস এবং মেসেজ পাঠিয়ে থাকে।

কারণ বর্তমানে নারীরা জ্ঞান-বিজ্ঞান, জ্ঞান বিজ্ঞান, শিক্ষা, স্বাস্থ্য, শিল্প-সাহিত্য এবং গবেষণায় নিজেদেরকে যুক্ত করে সাফল্য অর্জন করে আসছে। তাই এই দিনটি নারীরা তাদের সাফল্য অর্জনের দিন হিসেবে উদযাপন করে আসছে। তার পাশাপাশি বিশ্বের সকল পর্যায়ের ব্যক্তিরা নারীদের প্রশংসা করে আসছে এবং নারীদের প্রতি সম্মান শ্রদ্ধা ভালোবাসা প্রকাশ করছে এবং নিজেদের আন্তর্জাতিক নারী দিবসের শুভেচ্ছা বিনিময় করছে। আর তাই আমরা আপনাদের জন্য নারী দিবসের শুভেচ্ছা, উক্তি, স্ট্যাটাস এবং মেসেজ নিয়ে হাজির হয়েছি।

আন্তর্জাতিক নারী দিবসের উক্তি

আন্তর্জাতিক নারী দিবস নারীদের কাছে অত্যান্ত একটি গুরুত্বপূর্ণ দিন। কারণ এই দিনে তারা তাদের সম্মান এবং কাজের পারিশ্রমিক আদায়ের জন্য প্রতিবাদ জানিয়েছিল। এবং সেই প্রতিবাদের নারীদের উদ্দেশ্য করে বিভিন্ন ধরনের উক্তি তৈরি হয়েছিল।

আর এই উক্তিগুলো নারীদেরকে অনুপ্রেরণা দিয়ে আসছে যুগ যুগ ধরে। আমাদের সকলের উচিত আন্তর্জাতিক নারী দিবসে নারীদের উক্তির মাধ্যমে তাদের কাজের প্রতি আরো উৎসাহিত করা। নারীদেরকে ঘিরে আন্তর্জাতিক নারী দিবসে বিভিন্ন মনীষীগণ এবং বিখ্যাত ব্যক্তিগন বিভিন্ন ধরনের উক্তি আমাদের উপহার দিয়ে গিয়েছে। আর এই উক্তিগুলো নারীদেরকে তাদের কাজের প্রতি আরও অনুপ্রেরণা যোগায়। আপনারা চাইলে এই মনীষীগণ এবং বিখ্যাত ব্যক্তি গনের উক্তি নারীদের উদ্দেশ্যে বলতে পারেন।

একজন শক্তিশালী নারী তিনিই যিনি প্রতিবাদ করতে জানেন। – মেলিন্ডা গেটস

ওই নারীর জন্য রোল মডেল তিনি নিজেই যিনি সফলতা ও আত্মবিশ্বাসের সাথে নিজের দ্যুতি ছড়ান। – মেরিল স্ট্রিপ

আমি চাই না আমার ব্যক্তিত্ব, আমার অস্তিত্ব অন্য কেউ নির্ধারণ করে দিক। ওটা কেবলই আমার পছন্দ। – এমা ওয়াটসন

নারীবাদ মানে নারীকে শক্তিশালী করা নয়, নারী এমনিতেই যথেষ্ট শক্তিশালী। নারীবাদ মানে পৃথিবীকে সেই শক্তি মেনে নিতে শেখানো। – জি ডি এন্ডারসন

আমি যত পোশাক পরি তার মধ্যে সবচেয়ে সুন্দরটি হলো আমার আত্মবিশ্বাস। – প্রিয়াঙ্কা চোপড়া

আমি একা পৃথিবী বদলাতে পারব না কিন্তু আমি পানিতে একটা ঢিল ছুঁড়ে লক্ষ ঢেউয়ের সূচনা করতে পারব। – মাদার তেরেসা

তুমি নারী। সবাই চেষ্টা করবে তাদের সিদ্ধান্ত তোমার উপর চাপিয়ে দিতে, তোমাকে গণ্ডির মধ্যে আটকে ফেলতে। তারা নির্ধারণ করে দেবে তুমি কী পরবে, কেমন আচরণ করবে, কার সাথে মিশবে, কোথায় যাবে। অন্যের সিদ্ধান্তে বেঁচো না। নিজের জ্ঞানে নিজের সিদ্ধান্তে জীবন সাজাও। – অমিতাভ বচ্চন

নারী পুরুষের সমান অংশীদারিত্ব ছাড়া কোনো সংগ্রাম সফল হতে পারে না। জগতে দুটি শক্তি আছে, একটি কলম আরেকটি তলোয়ার। আর এ দুটির চেয়েও দৃঢ় একটি শক্তি আছে, যার নাম ‘নারী’। – মালালা ইউসুফজাই

চরিত্রহীনা নারী চরিত্রহীন পুরুষের জন্য, আর চরিত্রহীন পুরুষ চরিত্রহীনা নারীর জন্য। সৎ চরিত্রবতী নারী সৎ চরিত্রবান পুরুষের জন্য, আর সৎ চরিত্রবান পুরুষ সৎ চরিত্রবতী নারীর জন্য। – আল কুরআন

তুমি আমাকে শিক্ষিত মা দাও, আমি তোমাকে শিক্ষিত জাতি দিবো – নেপোলিয়ন বোনাপার্ট

নারীর হৃদয় সাপের, বুদ্ধি গাধার, রূপটা দেবীর, চোখটা ধাঁধার – প্রবাদ

হে নারী, কেউ যদি তোমাকে ধর্ষণ করতে আসে, তুমিও তাকে ধর্ষণ করে দাও। পুরুষদের দেখিয়ে দাও, ধর্ষণ শুধু তারা নয়, তোমরাও পারো। – তসলিমা নাসরিন

পৃথিবীর ইতিহাসে, কোনও অন্ধকার সমাজে যখনই কোনও নারী পুরুষতন্ত্রের বিরুদ্ধে রুখে উঠেছে, নিজের স্বাধীনতার কথা বলেছে, ভাঙতে চেয়েছে পরাধীনতার শেকল, তাকেই গালি দেওয়া হয়েছে পতিতা বলে। – তসলিমা নাসরিন

নারী দিবসের স্লোগান
নারী দিবসের স্লোগান

আন্তর্জাতিক নারী দিবসের বক্তব্য

আন্তর্জাতিক নারী দিবসে আমরা নারীদেরকে সম্মান জানানোর জন্য বিভিন্নভাবে সোশ্যাল মিডিয়াতে স্ট্যাটাস দিয়ে থাকি। নারীদের জন্য অত্যন্ত আনন্দের এবং সম্মানের একটি দিন। এই নারী দিবসে নারীদের অধিকার আদায়ের জন্য পালিত হয়।

যদি আজকের এই আন্তর্জাতিক নারী দিবস না থাকতো তাহলে এখনো নারীরা হয়তো সেই তৎকালীন যুগের মত অত্যাচারিত, নিপীড়িত এবং তাদের কাজের পারিশ্রমিক পেত না। সুতরাং নারীদের সম্পূর্ণ অধিকার রক্ষার্থে আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়। আপনারা চাইলে আমাদের এখান থেকে ফেসবুকের কিছু স্ট্যাটাস সংগ্রহ করে নিজেদের ফেসবুকে পোস্ট করতে পারেন আন্তর্জাতিক নারী দিবসের নারীদের উদ্দেশ্য করে।

১| আলাদা করে এই দিনটার কোনও মাহাত্ম্য আমার কাছে নেই। আমি মনে করি বছরের সব কটা দিনই আমার।

২| আমরাই একমাত্র যারা প্রাণের সৃষ্টি করতে পারি। এর চেয়ে গর্বের আর কী আছে?

৩| সময় বিশেষে আমরাই হয়ে উঠি দশভুজা (নারী দিবসের শুভেচ্ছা)।

৪| কখনও প্রেয়সী আবার কখনও চামুণ্ডা কালীও হয়ে উঠতে পারি আমরা। আমাদের অনেক রূপ।

৫| নারী শব্দটাই তো শক্তির সঙ্গে জড়িত। তাই আলাদা করে নিজেকে শক্তিশালী প্রমাণ করার দরকার নেই।

৬| মেয়েদের কারও কাছে কিছু প্রমাণ করার নেই। যদি আমাদের শক্তি এই দুনিয়া বুঝতে না পারে, তাহলে তাঁদের বদলের দরকার আছে। আমাদের নয়। শুভ নারী দিবস

৭| আমরা নারী, যে কোনও কাজ আমরাও পারি!

৮| সব সফল ও স্বাধীন মহিলাদের অতীতে একটি বাচ্চা মেয়ে আছে যে বারংবার পড়ে গিয়ে উঠে দাঁড়িয়েছে এবং বুঝতে শিখেছে যে কারো উপর নির্ভর করে বেঁচে থাকার নাম জীবন না। শুভ নারী দিবস।

৯| সারা পৃথিবীর মনের কথা এটা, সবাই তোমায় জানাতে চায় যে তুমি ছাড়া আমরা অস্তিত্বহীন। আমাদের শুভেচ্ছা নিও আজকের এই বিশেষ দিনে। কারণ আজকের দিনটা শুধু তোমাদের। শুভ নারী দিবস।

নারী দিবসের কিছু কথা
নারী দিবসের কিছু কথা

আন্তর্জাতিক নারী দিবসের কিছু কথা

আমরা বিভিন্ন উৎসবে আমাদের প্রিয়জনদের মোবাইলে এসএমএসের মাধ্যমে অথবা মেসেঞ্জার ইনবক্সে  শুভেচ্ছা বার্তা পাঠিয়ে থাকে। ঠিক তেমনি আমরা আন্তর্জাতিক নারী দিবসে নারীদেরকে মেসেজ করে আমরা শুভেচ্ছা পাঠাতে পারি।

কারণ এই দিনটি একজন নারীর কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং অন্যতম সম্মানের দিন। পৃথিবীতে প্রত্যেক ব্যক্তির প্রধান সম্পদ হচ্ছে তাদের সম্মান। ঠিক তেমনি নারীদের কাছে নারীদের সম্মান সবচেয়ে গুরুত্বপূর্ণ।

নারীদের কাজ এবং নারীদের পতিত হওয়ার লক্ষ্যে বিভিন্ন ধরনের বাধা তৈরি হয়। আর যখন এই বাধা গুলো অপেক্ষা করে সামনের দিকে সফলতার পথে এগিয়ে যায়। তখন তাদের কাজের জন্য তাদেরকে সম্মান জানানো উচিত। তাই গোটা বিশ্ব নারীদেরকে সম্মান জানানোর জন্য ৮ই মার্চ আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করে আসছে। আপনারা আমাদের এখান থেকে মেসেজ সংগ্রহ করে নারীদেরকে আন্তর্জাতিক নারী দিবসের মেসেজ পাঠাতে পারেন।

১| প্রত্যেকদিনই নারী দিবস, শুধু আজকের দিনটা স্পেশ্যাল

২| নিজেকে সব সময় স্পেশ্যাল ভাববে, জানবে তুমি সবার চেয়ে এগিয়ে আছ।

৩| নারী হল পরিবারের স্তম্ভ, তাঁর অনুপ্রেরণা ছাড়া কোনও কিছু সম্ভব নয়। তাই তাঁকে জানাই নারী দিবস এর অনেক অনেক শুভেচ্ছা।

৪| মেয়েরা সব সময়ই কোমল হৃদয় হয়। তাঁরা ভালবাসার মানুষকে সব সময় মনের গভীরে স্থান দেয়।

৫| একজন আদর্শ নারী হয়ে ওঠো (আন্তর্জাতিক নারী দিবস)। হয়ে ওঠো সবার অনুপ্রেরণা। আজকের দিনে এটাই চাই।

৬| তুমি আমার ক্ষমতার উৎস, তুমি আমার ভালবাসার অনন্ত নদী। আন্তর্জাতিক নারী দিবস এর অনেক শুভেচ্ছা রইল।

৭| এই পৃথিবীর সবচেয়ে সুন্দর ফুল আর সবচেয়ে বর্ণময় কবিতার চেয়েও আকর্ষণীয় তুমি।

৮| এই বিশ্বে যা যা সেরা জিনিস আছে, সব যেন তুমি পাও। এই কামনাই করি।

৯| সব সময় আনন্দে থাক, কখনও কোনও অবস্থাতেই ভেঙে পড়ো না।

১০| তুমি আগুন দিয়ে তৈরি অগ্নিকন্যা। রক্ষা করো সবাইকে, ভালবাসায় ঘিরে রাখ।

১১| তোমার এতটাই ক্ষমতা আছে যে একবার হাসলেই এই পৃথিবী সুন্দর হয়ে যায়।

নারী দিবসের কবিতা
নারী দিবসের কবিতা

নারী দিবস উপলক্ষে নারীদের নিয়ে কিছু চমকপ্রদ তথ্য

দুঃখজনক হলেও সত্য যে, বিশ্বের প্রায় সব দেশেই কর্ম ক্ষেত্রে পুরুষদের তুলনায় নারীরা  বেশি সময় কাজ করেন, তবে পারিশ্রমিক পান তুলনামূলক ভাবে পুরুষদের চেয়ে কম।

  • আইকিউ টেস্টের ইতিহাসে এ পর্যন্ত সবচেয়ে বেশি (দুইবারই) পুরুষের তুলনায় নারীরা বেশি পয়েন্ট পেয়েছেন।
  • প্রতিদিন গড়ে একজন নারী ২০ হাজার শব্দ উচ্চারণ করে থাকেন অন্যদিকে  পুরুষরা উচ্চারণ করেন ৭ হাজার শব্দ।
  • নারীরা পুরুষদের তুলনায় অনেকটাই বেশি সৌখিন। আর্থিক সঙ্গতির বিবেচনায় গড়ে একজন নারীর ২৫ জোড়ার বেশি জুতা থাকে।
  • বিশ্বের অর্ধেক খাদ্য উৎপাদনে নারীর ভূমিকা আছে। তবে বিশ্বে খামার বা শস্যক্ষেতের মালিক মাত্র ১ শতাংশ নারী।
  • পোশাক পরিধানের বিষয়ে,  সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে নারীরা তাদের জীবনের মোট বছরের মধ্যে একটি বছর নষ্ট করেন।
  • প্রতি মিনিটে একজন নারী ১৯ বার চোখের পলক ফেলেন। আর পুরুষ চোখের পলক ফেলেন ১১ বার। নারীরা কোনো গোপন কথা গড়ে ১৫ মিনিট থেকে ৪৭ ঘণ্টা  পর্যন্ত নিজের মধ্যে রাখতে পারেন। পরে তা অন্যদের সঙ্গে শেয়ার করে ফেলেন
  • হরমোনের ভারসাম্যহীনতার কারণে পুরুষদের তুলনায় নারীরা ৪ গুণ বেশি মাথাব্যথায় ভোগেন। পুরুষদের চেয়ে মহিলাদের উচ্চতা ও ওজন কম থাকে।

আন্তর্জাতিক নারী দিবসের কবিতা

নারী দিবসকে কেন্দ্র করে যুগ যুগ ধরে লেখকরা বিভিন্ন ধরনের কবিতা লিখে আসছে। আর এই সকল কবিতা নারী সংগ্রাম, নারীর পরিশ্রম এবং নারীর সম্মান ও ভালোবাসার কথা উল্লেখ রয়েছে। আন্তর্জাতিক নারী দিবসে আমরা নারীদেরকে বিভিন্নভাবে শুভেচ্ছা বিনিময় করে থাকি।

তাই আমরা আপনাদের জন্য আন্তর্জাতিক নারী দিবসের কবিতা নিয়ে এসেছি। আমরা এখানে বিভিন্ন কবি এবং লেখোকের কবিতা আপনাদের মাঝে তুলে ধরছি। আপনারা চাইলে আমাদের এখান থেকে কবিতা সংগ্রহ করে আন্তর্জাতিক নারী দিবসকে কেন্দ্র করে আপনার সোশ্যাল মিডিয়ার বিভিন্ন সাইটে পোস্ট করতে পারেন।

নারী

কাজী নজরুল ইসলাম

সাম্যের গান গাই-

আমার চক্ষে পুরুষ-রমণী কোনো ভেদাভেদ নাই!

বিশ্বে যা-কিছু মহান্‌ সৃষ্টি চির-কল্যাণকর,

অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর।

বিশ্বে যা-কিছু এল পাপ-তাপ বেদনা অশ্রুবারি,

অর্ধেক তার আনিয়াছে নর, অর্ধেক তার নারী।

নরককুন্ড বলিয়া কে তোমা’ করে নারী হেয়-জ্ঞান?

তারে বলো, আদি পাপ নারী নহে, সে যে নর-শয়তান।

অথবা পাপ যে-শয়তান যে-নর নহে নারী নহে,

ক্লীব সে, তাই সে নর ও নারীতে সমান মিশিয়া রহে।

এ-বিশ্বে যত ফুটিয়াছে ফুল, ফলিয়াছে যত ফল,

নারী দিল তাহে রূপ-রস-মধু-গন্ধ সুনির্মল।

তাজমহলের পাথর দেখেছ, দেখিয়াছো তার প্রাণ,

অন্তরে তার মোমতাজ নারী, বাহিরেতে শা-জাহান।

আন্তর্জাতিক নারী দিবসের স্লোগান

একটি স্লোগান মানুষকে আরো উৎসাহিত এবং অনুপ্রাণিত করে তোলে।আর এই নারী দিবসকে কেন্দ্র করে বিভিন্ন ধরনের প্রতিবাদ স্লোগান তৈরি হয়েছে। যা নারীদেরকে আরো  ভেতর থেকে প্রতিবাদী হয়ে উঠতে এবং সফলতার পথে এগিয়ে যেতে উৎসাহ উদ্দীপনা দিয়ে থাকে।

আপনারা চাইলে নারী দিবসে নারীদেরকে আন্তর্জাতিক নারী দিবসের স্লোগান পাঠাতে পারেন বা শোনাতে পারেন। এতে করে নারীরা তাদের ভবিষ্যৎ পরিকল্পনা আরো এগিয়ে যাবে এবং নিজেদেরকে কাজের মাধ্যমে বিস্তৃত করতে পারবে বিশ্বের মাঝে।

এই বছরের নারী দিবসের স্লোগান হলো ”নারীর সুস্বাস্থ্য ও জাগরণ”।

আশা করি আপনারা আমাদের আর্টিকেল থেকে আন্তর্জাতিক নারী দিবস সম্পর্কে বেশ কিছু তথ্য জানতে পেরেছেন এবং আন্তর্জাতিক নারী দিবসের শুভেচ্ছা বিনিময় করার জন্য কবিতা, ছবি, স্লোগান, মেসেজ, স্ট্যাটাস এবং উক্তি পাঠাতে পারেন। এছাড়াও আপনারা.৮ই মার্চ আন্তর্জাতিক নারী দিবস সম্পর্কেঅন্যান্য তথ্য জানতে চাইলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ।

Check This

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button