খবর সমূহফলাফল

জেএসসি ও প্রাথমিক সমাপনীর ফল ৩১ ডিসেম্বর ২০১৯

৫৭ লাখ ৬৫ হাজার ৪৫৬ শিক্ষার্থীর প্রতীক্ষার অবসান হচ্ছে। অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা জেএসসি ও জেডিসি এবং পঞ্চম শ্রেণির প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশিত হবে আগামী ৩১ ডিসেম্বর (মঙ্গলবার)।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের একজন কর্মকর্তা জানান, জেএসসি-জেডিসি পরীক্ষার ফল প্রকাশের জন্য প্রধানমন্ত্রী আগামী ৩১ ডিসেম্বর সময় দিয়েছেন বলে তার কার্যালয় থেকে জানানো হয়েছে।

অপরদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তাও জানিয়েছেন, প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশের জন্য প্রধানমন্ত্রী আগামী ৩১ ডিসেম্বর সময় দিয়েছেন। এ তথ্য প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়েছে, তবে এ সংক্রান্ত ফাইল এখনও মন্ত্রণালয়ে।

জেএসসি ও প্রাথমিক সমাপনীর ফল ৩১ ডিসেম্বর ২০১৯

নিয়মানুযায়ী, ৩১ ডিসেম্বর সকালে শিক্ষামন্ত্রী এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের অনুলিপি হস্তান্তর করবেন। এরপর দুপুরে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সচিবালয়ে সংবাদ সম্মেলনে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরবেন।

অপরদিকে, দুপুরে আলাদা সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করবেন।

JSC Result and PSC Result দেখুন

জেএসসি-জেডিসি ও প্রাথমিক-ইবতেদায়ী পরীক্ষায় এবার মোট ৫৭ লাখ ৬৫ হাজার ৪৫৬ শিক্ষার্থী অংশ নেন। এর মধ্যে জেএসসি ও জেডিসি পরীক্ষায় ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন এবং প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় শিক্ষার্থী ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন।

গত বছর জেএসসি-জেডিসিতে গড় পাসের হার ছিল ৮৩ দশমিক ৬৫ শতাংশ। এর মধ্যে আটটি সাধারণ শিক্ষাবোর্ডের অধীনে জেএসসিতে ৮৩ দশমিক ১০ ও মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত জেডিসিতে পাসের হার ছিল ৮৬ দশমিক ৮০ শতাংশ।

অপরদিকে গত বছর প্রাথমিক শিক্ষা সমাপনীতে পাসের হার ৯৫ দশমিক ১৮ ও ইবতেদায়ী সমাপনীতে পাসের হার ৯২ দশমিক ৯৪ শতাংশ ছিল।

জেএসসি-জেডিসি পরীক্ষা গত ২রা নভেম্বর শুরু হয়। শেষ হয় ১৫ নভেম্বর। প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা ১৭ নভেম্বর শুরু হয়ে শেষ হয় ২৪ নভেম্বর।

Check This

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button