চাকরি রেজাল্ট

বিসিএস রেজাল্ট ২০২২ – ৪৩তম বিসিএস প্রিলির রেজাল্ট ডাউনলোড

৪৩তম বিসিএস প্রিলি রেজাল্ট ২০২২ আগামী ২০ জানুয়ারী প্রকাশ করা হবে। বুধবার (১৯ জানুয়ারি) পিএসসি থেকে এ তথ্য জানা গেছে।  এ জন্য সব ধরনের প্রস্তুতি শেষ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। গত বছরের ২৯ অক্টোবর অনুষ্ঠিত হয় এই প্রিলিমিনারি পরীক্ষা । আটটি বিভাগীয় শহরের ৩৬৯ কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় অংশ নিতে আবেদন করেন  চার লাখ ৪২ হাজার ৮৩২ জন চাকরিপ্রার্থী, যা বিসিএসের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ আবেদনের রেকর্ড।

৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তিতে ৩০ নভেম্বর ২০২০ তারিখ প্রকাশ করা হয়েছিল, যাতে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জন কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০ জন, পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন, শিক্ষা ক্যাডারের জন্য ৮৪৩ জন, অডিটে ৩৫ জন, তথ্যে ২২ জন, ট্যাক্সে ১৯ জন, কাস্টমসে ১৪ জন ও সমবায়ে ১৯ জন নিয়োগ দেওয়া হবে।

বিসিএস রেজাল্ট ২০২২

৪৩তম বিসিএস রেজাল্ট ২০২১ । ২০২১ সালে অনুষ্ঠিত ৪৩ বিসিএস প্রিলিমিনারি ফলাফল বাংলাদেশ সরকারি কর্ম কমিশন এর অফিসিয়াল ওয়েবসাইট www.bpsc.gov.bd নোটিশ আকারে প্রকাশ করা হয় । আজকে ৪৩তম বিসিএস প্রিলি রেজাল্ট নিয়ে বিস্তারিত আলোচনা করা হল ।

নিয়োগ প্রতিষ্ঠান : সরকারি কর্ম কমিশন (পিএসসি)
প্রিলি রেজাল্টের তারিখ : ২০-১-২০২২
প্রার্থী সংখ্যা : ৪,৪২,৮৩২ জন
ক্যাডার পদ : ১,৮১৪টি
পিএসসির ওয়েবসাইট : http://www.bpsc.gov.bd

অনলাইনে ফলাফল দেখার নিয়ম

বিসিএস ফলাফল বাংলাদেশ সরকারি কর্ম কমিশন এর ওয়েবসাইটে প্রকাশ করা হলেও অনেক সময় সাইটের ডিজাইনের কারনে বা অতিরিক্ত লোডের কারণে রেজাল্ট দেখতে সমস্যা হয় । তাই নিচের পদ্ধতিটি ভালভোবে খেয়াল করুন ।

  • প্রথমেই বাংলাদেশ সরকারি কর্ম কমিশন এর ওয়েবসাইট www.bpsc.gov.bd এ প্রবেশ করুন ।
  • হোমপেজের নিচের দিকে “পরীক্ষাসমূহের নোটিশ ও ফলাফল” এই অংশটি খুজে বের করুন ।
  • এখান থেকে “বিসিএস পরীক্ষা” তে ক্লিক করুন ।
  • এই পেজে আপনি বিসিএস পরীক্ষা সম্পর্কিত সকল ফলাফল দেখতে পারবেন ।
  • এই পেজ থেকে “৪৩তম বিসিএস এর প্রিলিমিনারি ফলাফল “ ফাইলটি ডাউনলোড করুন ।
  • পিডিএফ ফাইলটি ওপেন করে আপনার রোল নাম্বারটি খুজে বের করুন ।

৪৩তম বিসিএস প্রিলিমিনারি ফলাফল পিডিএফ

আপনি যদি পিডিএফের মাধ্যমে বিসিএস পরীক্ষার রেজাল্ট পেতে চান তাহলে আপনার প্রথমে আপনার ফোন থেকে যেকোনো একটি ব্রাইজার ওপেন করে ৪৩তম বিসিএস প্রিলিমিনারি ফলাফল পিডিএফ লিখে সার্চ করুন। সেখানে গেলে আপনি আপনার ৪৩ তম বিসিএস ফলাফল নাম এক ধরণের পিডিএফ সেকশন পাবেন। সেখান থেকে তা ডাউনলোড করে নিবেন। এভাবে আপনি খুব সহজে পিডিএফের মাধ্যমে ৪৩ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল দেখতে পাবেন। এছাড়া, আমরা নিচের পিডিএফ লিংক দিবো ডাউনলোড করার জন্য।

এসএমএসের মাধ্যমে ফলাফল দেখার নিয়ম

৪১ বিসিএস ফলাফল এসএমএসের মাধ্যমে জানতে আপনার মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করুন PSC <স্পেস> 43 <স্পেস>Registration number  এবং বার্তাটি  পাঠিয়ে দিন 16222 নাম্বারে ।

উদাহরণ : PSC 43 654132

অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য

যারা প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তাদের লিখিত পরীক্ষা সম্পর্কে ধারণা নেওয়া উচিত । নিচে বিসিএস লিখিত পরীক্ষার কিছু সাধারণ বিষয় নিয়ে আলাচনা করা হল –

 লিখিত পরীক্ষার তারিখ

বিসিএস লিখিত পরীক্ষার তারিখ খুব শীঘ্রই পিএসসির ওয়েবসাইটে প্রকাশ করা হবে । আশা করা যায় যে, লিখিত পরীক্ষার ৩ মাসের মধ্যে ফল প্রকাশ করা হবে ।

 লিখিত পরীক্ষার সিলেবাস 

বিসিএস-এর আবশ্যিক বিষয়ের লিখিত পরীক্ষার বিষয়ভিত্তিক সিলেবাস এবং পদ-সংশ্লিষ্ট বিষয়ের সিলেবাস কমিশনের www.bpsc.gov.bd ওয়েবসাইট-এ পাওয়া যাবে। প্রিলিমিনারি টেস্টে উত্তীর্ণ প্রার্থীগণ কমিশনের ওয়েবসাইট থেকে তাদের
আবশ্যিক এবং পদ-সংশ্লিষ্ট (post related) বিষয়ের লিখিত পরীক্ষার সিলেবাস ডাউনলােড করে সংগ্রহ করতে পারবেন।

আশ করি আজকের আলোচনার মাধ্যমে ৪৩ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল সম্পর্কে জানতে পেরেছেন। সেই সাথে কিভাবে আপনি বিসিএস পরীক্ষার রেজাল্ট ঘরে বসে পেতে পারেন সেই সম্পর্কে ধারণা দেয়ার চেষ্টা করেছি।

Check This

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button