নোটিশ

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা প্রবেশপত্র: ২য় ধাপের এডমিট কার্ড ডাউনলোড যেভাবে

প্রাথমিক শিক্ষক নিয়োগের ২য় ধাপের পরীক্ষার প্রবেশপ্রত্র প্রকাশ। সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৪৫ হাজার শিক্ষক নিয়োগ পরীক্ষা তিন ধাপে অনুষ্ঠিত হবে। আগামী ২০ মে থেকে ২য় ধাপের পরীক্ষা নেওয়া হবে। এদিন ৩০ জেলায় এ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা আছে। আর তৃতীয় ধাপের পরীক্ষা ৩ জুন অনুষ্ঠিত হবে। দ্বিতীয় ধাপের পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড আগামী ১৫ মে প্রকাশিত হবে। অ্যাডমিট কার্ড ডাউনলোডের বিস্তারিত প্রক্রিয়া জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। জানা গেছে, প্রার্থীদের আবেদনে উল্লিখিত মোবাইল নম্বরে যথাসময়ে ০১৫৫২-১৪৬০৫৬ নম্বর থেকে প্রবেশপত্র ডাউনলোডের এসএমএস পাঠানো হবে।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা প্রবেশপত্র

আগামী ২২ এপ্রিল অনুষ্ঠিতব্য প্রথম পর্যায়ের পরীক্ষার জন্য প্রার্থীরা ১৭ এপ্রিল থেকে নির্ধারিত ওয়েবসাইটে (admit.dpe.gov.bd) ইউজার নেম এবং পাসওয়ার্ড দিয়ে বা এসএসসির রোল, বোর্ড ও পাসের সন দিয়ে লগইন করে প্রবেশপত্র ডাউনলোড করে রঙিন প্রিন্ট কপি সংগ্রহ করতে পারবেন। প্রার্থীদেরকে অবশ্যই প্রবেশপত্রের রঙিন প্রিন্ট এবং নিজের জাতীয় পরিচয় পত্র সঙ্গে আনতে হবে। ওএমআর শিট পূরণের নির্দেশাবলী এবং পরীক্ষা সংক্রান্ত অন্যান্য তথ্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে এবং প্রবেশপত্রে উল্লেখ থাকবে।

জানা গেছে, ২০ মে দ্বিতীয় ধাপে ৩০টি জেলার মধ্যে কয়েকটি সব উপজেলা এবং কয়েকটি জেলার কয়েকটি উপজেলার পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিন ৩ লাখ ৯৬ হাজার ৭৬৪ জন প্রার্থীর নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ-২০২০ এর লিখিত পরীক্ষা ২য় ধাপ আগামী ২০ মে অনুষ্ঠিত হবে। ওইদিন বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত নিজ নিজ জেলায় এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রাথমিকের নিয়োগ পরীক্ষার ২য় ধাপের এডমিট কার্ড ডাউনলোড

২য় ধাপের প্রাথমিকের নিয়োগ পরীক্ষার এডমিট কার্ড অনলাইনে প্রকাশ করা হয়েছে। প্রাথমিক শিক্ষক নিয়োগ ওয়েবসাইট থেকে এই এডমিট কার্ড সংগ্রহ করতে হবে। প্রাথমিকের নিয়োগ প্রার্থীরা ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে এডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন। এছাড়া প্রার্থীর এসএসসি পরীক্ষার তথ্য দিয়েও এই এডমিট কার্ড ডাউনলোড করা যাবে।

১৪ মে তারিখে থেকে প্রাথমিক নিয়োগের দ্বিতীয় ধাপের পরীক্ষার জন্য প্রার্থীরা প্রবেশপত্র সংগ্রহ করতে পারবেন। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নিচের ঠিকানা হতে প্রাথমিকের দ্বিতীয় ধাপের এডমিট কার্ড সংগ্রহ করা যাবে।

  1. প্রথমে ব্রাউজ করুন প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর অফিশিয়াল ওয়েবসাইট এ http://admit.dpe.gov.bd/
  2. ব্রাউজ হলে আপনি আপনার USER ID এবং Password দিন।
  3. আপনার এডমিট কার্ড দেখাবে
  4. আপনার এডমিট কার্ড পিডিএফ ডাউনলোড করুন এবং কালার প্রিন্ট করুন।
  5. পরীক্ষার হলে আপনাকে আপনার রঙিন এডমিট কার্ড অবশ্যই সাথে নিতে হবে।

প্রাথমিকের নিয়োগ পরীক্ষার হলে প্রার্থীদেরকে অবশ্যই প্রবেশপত্রের রঙিন প্রিন্ট এবং নিজের জাতীয় পরিচয় পত্র সঙ্গে আনতে হবে।

যেসব জেলায় ২য় ধাপের প্রাথমিকের নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে

যেসব জেলা ও উপজেলার প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষা অনুষ্ঠিত হবে তার একটি তালিকা প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। নিচের তালিকায় থাকা জেলা ও উপজেলার ২য় ধাপের নিয়োগ পরীক্ষা ২০ মে শুক্রবার সকাল ১১টা থেকে ১২টা সময় পর্যন্ত অনুষ্ঠিত হবে। এসব জেলা ও উপজেলায় কতজন প্রার্থী প্রাথমিকের নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করবে তারও তালিকা দিয়েছে প্রাথমিক অধিদপ্তর।

প্রবেশপত্র ডাউনলোড করার পর অবশ্যই প্রবেশপত্রের রঙিন প্রিন্ট করতে হবে। নিজের জাতীয় পরিচয়পত্র ও প্রবেশপত্রের রঙিন কপি পরীক্ষার হলে নিয়ে যেতে হবে। ওএমআর শিট পূরণের নির্দেশাবলি ও পরীক্ষাসংক্রান্ত অন্যান্য তথ্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে ও প্রবেশপত্রে দেওয়া হয়েছে।

Check This

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button