নিজের এলাকার সামাজিক সমস্যামূলক কোনাে বিষয় নিয়ে পত্রিকায় প্রকাশের উপযােগী প্রতিবেদন তৈরি

নিজের এলাকার সামাজিক সমস্যামূলক কোনাে বিষয় নিয়ে পত্রিকায় প্রকাশের উপযােগী প্রতিবেদন তৈরি। এইচএসসি বাংলা ২য় পত্র ৮ম সপ্তাহের এসাইনমেন্ট ২০২২ সমাধান।

বিষয়বস্তু

  • ক.  ব্যবহারিক জীবনে ভাষাশিক্ষার প্রয়ােজনীয়তার বিভিন্ন দিক বর্ণনা করতে পারবে
  • খ. চিঠিপত্র, দলিল-দস্তাবেজ, স্মারকলিপি, চাকরির দরখাস্ত, প্রতিবেদন, সারসংক্ষেপ, বক্তৃতা ইত্যাদি লিখতে পারবে

নির্দেশনা

  • ১. প্রতিবেদন লেখার যথাযথ কাঠামাে অনুসরণ করা
  • ২. বিষয়টি সামাজিক সমস্যামূলক ও নিজের এলাকার হওয়া
  • ৩. প্রাসঙ্গিক তথ্য-উপাত্ত যুক্ত করতে পারা
  • ৪. বানান ঠিক রাখা
  • ৫. ভাষা ও উপস্থাপনভঙ্গি আকর্ষণীয় হওয়া

এলাকার সামাজিক সমস্যামূলক কোনাে বিষয় নিয়ে পত্রিকায় প্রকাশের উপযােগী প্রতিবেদন

তারিখ : ১৮/০৫/২০২১

সম্পাদক,

দৈনিক প্রথম আলো

২৪/এ নিউ ইস্কাটন রোড, ঢাকা।

বিষয়: আইনশৃঙ্খলা পরিস্থিতি সংক্রান্ত প্রতিবেদন পত্রিকায় প্রকাশ প্রসঙ্গে

ঢাকা সিটি কর্পোরেশন এলাকাধীন উত্তরা ৭ নং সেক্টর একালায় গত তিন চার মাস যাবৎ আইনশৃঙ্খলা পরিস্থিতি ক্রমেই চরম অবনতির পর্যায়ে আছে। বর্তমানে আইনশৃঙ্খলা পরিস্থিতি এতটাই খারাপ যে সাধারণ মানুষ চরম নিরাপত্তাহীনতায় দিনাতিপাত করছে। এমতাবস্থায় সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি সংযোজিত প্রতিবেনদটি আপনার বহুল প্রচারিত পত্রিকায় প্রকাশ করে বাধিত করবেন।

ক্রমাবনতিশীল উত্তরা থানার আইনশৃঙ্খলা পরিস্থিতি

ঢাকা জেলার আওতাধীন ঢাকা সিটি কর্পোরেশন এর ৭ নং সেক্টর অর্থাৎ বাড্ডা থানা একটি গুরুত্বপূর্ণ আবাসিক ও বাণিজ্যিক এলাকা। এক সময়ে ঢাকার অন্যতম শান্ত এলাকা হিসেবে আলোচিত এই থানাটির আইনশৃঙ্খলা বর্তমানে খুবই খারাপ। বিশেষ করে খিলক্ষেত, আজমপুর, দঃ খান, উঃ খান এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি ঘটেছে। এরকম পরিস্থিতিতে একদল সুবিধাবাদী মানুষ তাদের হীনস্বার্থ চরিতার্থ করার উদ্দেশ্যে নানারকম সুযোগ গ্রহণ করছে। ফলে সাধারণ মানুষের দুর্ভোগ চরমে পৌছেছে।

অন্যদিকে গত ১৫ দিনে রাজনৈতিক সন্ত্রাসে নিহত হয়েছে ৬ জন এবং আহত ৫০ এর অধিক। ইদানিং দুর্বৃত্ত চাঁদাবাজদের দৌরাত্ম্যও যথেষ্টরূপে বৃদ্ধি পেয়েছে। যখন তখন তারা ব্যবসা প্রতিষ্ঠানে কিংবা মালিকদের বাসায় হামলা চালায় । চাঁদা দিতে কেউ গড়িমসি করলে তাদের সন্তানদের অপহরণ ও হত্যার হুমকি দেওয়া হয়। স্কুল শিক্ষার্থী মেয়েরাও বর্তমানে আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির ফলে ক্ষতিগ্রস্থ হচ্ছে। বিভিন্ন রাস্তার মোড়ে বখাটে ছেলেরা স্কুলগামী মেয়েদের বিভিন্নভাবে উত্ত্যক্ত করছে। ফলে অভিভাবকগণ তাদের মেয়েদের স্কুলে পাঠাতে নিরাপদ বোধ করছে না।

রাজধানীর অন্যতম গুরুত্বপূর্ণ একটি এলাকা হিসেবে পরিচিত উত্তরা এলাকার বর্তমান আইনশৃঙ্খলা পরিস্থিতির এমন অবনতির কারণে এলাকার অনেক পরিবারই চরম নিরাপত্তাহীনতায় ভুগছে।

এমতাবস্থায় চলতি মাসে আইনশৃঙ্খলা পরিস্থিতি উন্নয়নের লক্ষ্যে এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গের সমন্বয়ে একটি সন্ত্রাস প্রতিরোধ কমিটি গঠিত হয়। প্রথম ‍দু-তিন দিন এর প্রভাব সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতি হলেও গত সপ্তাহে সন্ত্রাসীদের গুলিতে এ কমিটির সভাপতি নিহত হন। এরপর থেকে জনগণ ভয়ে ভীত হয়ে পড়েছে। ফলে সন্ত্রাস  প্রতিরোধ কমিটির কার্যক্রম স্তিমিত হয়ে পড়েছে। ফলে বর্তমানে এ এলাকা সন্ত্রাসী চক্রের অভয়ারণ্য হিসেবে বিবেচিত হচ্ছে।

এমন পরিস্থিতিতে এলাকার শান্তি শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য মাননীয় স্বরাষ্ট্র মন্ত্রী মহোদয়ের সদয় দৃষ্টি কামনা করছি।অনতিবিলম্বে যথাযথ ও দৃষ্টান্তমূলক ব্যবস্থা গ্রহণ না করলে এ এলাকায় সাধারণ মানুষের বসবাস  অসম্ভব হয়ে পড়বে।

নিবেদক:

প্রতিবেদনের শিরোনাম        :   “ক্রমাবনতিশীল উত্তরা থানার আইনশৃঙ্খলা পরিস্থিতি”

প্রতিবেদকের নাম ও ঠিকানা   : রাকিব হোসেন সজল,আদাবর বাজা, ঢাকা-১২০৭।

প্রতিবেদন তৈরির সময়       :    ১৮ সেন্টমে বার , ২০২১ ইং, সকাল ১০:৪৫ ঘটিকা।

প্রতিবেদন জমার তারিখ       :   ২২ সেন্টমে বার ২০২১ ইং ।

{উত্তরপত্রে এখানে প্রেরক ও প্রাপকের ঠিকানাসহ খাম আঁকতে হবে।}

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top