এ্যাসাইনমেন্ট

তােমার বাড়ি ও আশেপাশের ফেলে দেওয়া বস্তু (কাগজ/খবরের কাগজ বােতল/বাক্স/পাতা) দিয়ে ঘর সাজানাের একটি সামগ্রী তৈরি কর। (প্রস্তুত প্রনালী লিখে জমা দিতে হবে)

তােমার বাড়ি ও আশেপাশের ফেলে দেওয়া বস্তু (কাগজ/খবরের কাগজ বােতল/বাক্স/পাতা) দিয়ে ঘর সাজানাের একটি সামগ্রী তৈরি কর। (প্রস্তুত প্রনালী লিখে জমা দিতে হবে)

ঘর সাজাতে আমরা সবাই কমবেশি ভালোবাসি । কিন্তু এই ঘর সাজানোর আমাদের অনেকের কাছে অনেক ব্যয়বহুল একটা বিলাসিতা বলে মনে হয় । অথচ একটু বুদ্ধি খরচ করলে আর কিছুটা সৃজনশীলতার পরিচয় দিলে যৎসামান্য খরচেই নিজেদের বাড়িঘর নান্দনিক রূপে সাজিয়ে নেওয়া যায়। কোন প্রকার অর্থ খরচ ছাড়াই আমরা নিজেরাই আমাদের চারপাশে পরে থাকা বিভিন্ন জিনিসপত্র দিয়ে আমরা নানা আকর্ষণয়ীয় জিনিস বানিয়ে আমারা আমাদের ঘর সাজাতে পারি ।

নিম্নে আমার বাড়ির আসে পাশে ফেলে দেওয়া বস্তু দিয়ে ঘর সাজানোর একটি সামগ্রী তৈরি করে তার প্রস্তুত প্রনালী ব্যাখ্যাঃ

আমি আমার বাড়ির পাশে ফেলে দেওয়া রঙ্ডিন কাগজ দিয়ে ঘর সাজাবার জন্য কাশফুল তৈরি করেছি। নিম্নে এর প্রস্তুত প্রনালী বর্ননা করা হলোঃ

কাজের তৈরি কাশফুল এই ফুলগুলো তৈরি করতে যা যা লাগবে

Related Articles

* রঙ্গিন কাগজ

* কাচি

১ম ধাপঃ একটি আয়তাকৃতির রঙ্গিন কাগজ নিই । কাগজটির দৈর্ঘ্য বরাবর যে কোন এক পাশে আঠা লাগাই । কাগজটিকে দৈর্ঘ্য বরাবর অর্ধেক ভাজ করে অন্য পাশের সাথে জোড়া লাগাই।

২য় ধাপঃ কাচির সাহায্যে ভাজ করা কাগজটিতে ছোট ছোট ফ্রিঞ্জ কাটি । ফ্রিঞ্জ কাটার পর হাতের তালু দিয়ে সেগুলোকে হালকা চাপ দিই , যাতে ফোলা ফোলা ভাব আসে।

৩ মম ধাপঃ একটি সবুজ রঙের কাজ নিই। কাজটিকে যেকোন এক পাশ থেকে রোল করতে করতে একটি কাঠি তৈরি করি।

৪ ধরঁধাপঃ ফ্রিঞ্জ কাটা কাগজটির দৈর্ঘ্য বরাবর সমান অংশটিতে আঠা লাগাই । আঠা লাগানো অংশ কাঠির ঠিক নিচে বাঁকা করে ধরি।

৫ মধাপঃ ফ্রিঞ্জ কাটা কাগজটিকে সবুজ কাঠির মধ্যে ধীরে ধীরে প্যাচাতে থাকিযতক্ষণ পর্যন্ত ফ্রিঞ্জ কাটা কাজ শেষ না হয়।

মাত্র ৫ টি সহজ ধাপে তৈরি হয়ে গেল রঙ্গিন কাশফুল।

Check This

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button