ফলাফল

ডেন্টাল ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২ – বিডিএস রেজাল্ট পিডিএফ

অনেক প্রতিক্ষার পর ডেন্টাল ভর্তি পরীক্ষার শিক্ষার্থীদের শিক্ষাবর্ষ ২০২১-২০২২ এর ফলাফল ২০২২ প্রকাশ হয়েছে। এপ্রিল মাসের ২২ তারিখে পরীক্ষা অনুষ্ঠিত হয়। যেদিন পরীক্ষা অনুষ্ঠিত হয় সেদিন সকাল দশটা হতে সকাল 11 টা পর্যন্ত এ পরীক্ষা নেয়া হয়। এই বছর ডেন্টাল পরীক্ষার অংশগ্রহণ করেন সর্বমোট ৬৫৯০৭ জন। যা অন্যান্য বছরের তুলনায় অনেক কম। আর এই পরীক্ষা কম শিক্ষার্থী অংশগ্রহণ করার মূল কারণ হচ্ছে করোনা মহামারী। কিন্তু যারা এই পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তাদের জন্য ডেন্টাল ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তাই আজ আমরা আপনাদের জন্য এই আর্টিকেলটি নিয়ে এসেছি যাতে করে আপনারা আপনাদের ডেন্টাল ভর্তি পরীক্ষার ফলাফল কিভাবে চেক করবেন তা জানতে পারেন। যারা ইন্টারনেট ব্যবহার করে অনলাইনের মাধ্যমে ভর্তি পরীক্ষার রেজাল্ট জানতে চাচ্ছেন তাদের জন্য আমাদের এই পোস্টটি অনেক উপকার আসবে। কারন আমরা আপনাদের জন্য ডেন্টাল ভর্তি পরীক্ষার ফলাফলের বিস্তারিত তথ্য এবং খুঁটিনাটি তুলে ধরেছি। সেইসাথে আপনাদের রেজাল্ট কিভাবে পিডিএফ ডাউনলোড করবেন তা সম্পর্কে জানিয়ে দিবো। তাহলে চলুন এবার শুরু করা যাক আপনাদের বহুল প্রতীক্ষিত ডেন্টাল ভর্তি পরীক্ষার ফলাফল।

ডেন্টাল ভর্তি রেজাল্ট ২০২২

আপনারা যারা ডেন্টাল ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করেছেন তাদের জন্য অবশ্যই গুরুত্বপূর্ণ কিছু তারিখ রয়েছে সেগুলো জেনে নেওয়া অত্যাবশ্যক। আর এই সময় এবং তারিখ গুলো আপনাদের জন্য ভর্তি পরীক্ষার রেজাল্ট পাবলিস্ট হওয়ার পর অনেক কাজে আসবে। তাই আপনারা অবশ্যই এই গুরুত্বপূর্ণ সময়সূচি গুলো দেখে নিবেন এবং সংগ্রহ করে রাখবেন।

অ্যাপ্লিকেশন এর বিবরণ অ্যাপ্লিকেশনের সময়
আবেদন শুরুঃ ২০শে মার্চ, ২০২২ইং
আবেদন দেডলাইন ৩০শে মার্চ, ২০২২ইং
এডমিট কার্ড ডাউনলোড ১৭ই এপ্রিল, ২০২২ইং
  ভর্তি ওয়েবসাইট DGME Teletalk Com BD
ভর্তি পরীক্ষার তারিখ ২২শে এপ্রিল, ২০২২ইং (সকাল ১০ঃ০০- সকাল ১১ঃ০০)
ভর্তি পরীক্ষা ফলাফল তারিখ ২৪শে এপ্রিল, ২০২২ইং

সুতরাং আপনার ইন্টার ভর্তি পরীক্ষার সকল তথ্য ইতিমধ্যেই পেয়ে গেছেন তাই যখন ডেন্টাল ভর্তি পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে তখন আমাদের দেয়া লিঙ্কে প্রবেশ করে অনলাইনের মাধ্যমে খুব সহজে ডেন্টাল ভর্তি পরীক্ষার রেজাল্ট জানতে পারবেন।

ডেন্টাল রেজাল্ট কবে দিবে?

শিক্ষার্থীরা যখন ডেন্টাল ভর্তি পরীক্ষা দিয়েছেন ঠিক তখন থেকে অপেক্ষা করছেন ডেন্টাল ভর্তি পরীক্ষার ফলাফল কবে ঘোষণা করা হবে। যেহেতু আপনাদের রেজাল্ট প্রকাশ করার আগে পূর্বে রেজাল্ট প্রকাশ করার তারিখ জানিয়ে দেওয়া হয়েছে সেহেতু ঠিক সময়ে আপনাদের ডেন্টাল ভর্তি পরীক্ষার রেজাল্ট পাবলিশ করা হবে।

যে সকল প্রার্থী এ ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করেছেন তাদের ভর্তি রোল নম্বর অনুসারে স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট থেকে ফলাফল জেনে নিতে পারবেন। যেহেতু স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক ওয়েবসাইটে ইতিমধ্যে ডেন্টাল ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে সেতু আপনারা আর দেরি না করে আমাদের দেয়া লিঙ্কে প্রবেশ করে অতি দ্রুত আপনার পরীক্ষার ফলাফল জেনে নিন।

বিগত বছর এবং চলতি বছরের মধ্যে ডেন্টাল ভর্তি পরীক্ষার যদি রেকর্ড চেক করা হয় তাহলে অন্যান্যবারের মতো এবার আবেদনের শংখ্যাছিল তুলনামূলক অনেক কম। বাংলাদেশ ডেন্টাল ভর্তি পরীক্ষা জন্য আবেদন করেছে মাত্র ৬৫৯০৭ জন। আর এর মধ্যে ঢাকাতে আবেদনকারীর সংখ্যা ৩১০৩৫ জন। এছাড়াও আমরা স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুসারে জানতে পারি যে,  এবারের ভর্তি পরীক্ষার ভালো ছিল ২৬ এবং মোট কেন্দ্র ছিল ৯২৯ টি। আর সরকারি প্রতিষ্ঠানগুলোতে প্রতি আসনের বিপরীতে ছিল ২১২ জন এবং অন্যান্য বেসরকারি প্রতিষ্ঠানের প্রতি আসনের বিপরীতে ছিল ৩৩.৮ জন।

ডেন্টাল ভর্তি পরীক্ষা মানবণ্টন ছিল ৩০০ নম্বর। যার মধ্যে ১০০ নম্বর ছিল এমসিকিউ এবং ২০০ নম্বর ছিল এসএসসি ও এইচএসসি পরীক্ষার প্রাপ্ত নম্বর। আর সকল প্রার্থীদের মধ্যে সরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট এর জন্য মাত্র ৫৪৫ জন শিক্ষার্থী বাছাই করে নিবেন। আর এই সকল ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজ এর ডেন্টাল ইউনিট আসন সংখ্যা ছিল ১৪০৫ স্ত্রী সরকারি এবং বেসরকারি মেডিকেল আসন সংখ্যা ছিল ১৯৫০ টি।

ডেন্টাল ভর্তি পরীক্ষার রেজাল্ট কিভাবে দেখবো?

যেহেতু আপনাদের ইতিমধ্যে ডেন্টাল ভর্তি পরীক্ষার ফলাফল ঘোষণা হয়ে গিয়েছে সেতু আপনাদের কিভাবে অনলাইনের মাধ্যমে ডেন্টাল ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২ দেখবেন তা নিয়ে অনেকে ভাবছেন। এ বিষয়ে ভাবার কিছু নেই কারন আমরা আপনাদেরকে জানিয়ে দিব যে ডেন্টাল ভর্তি পরীক্ষার ফলাফল খুব দ্রুত এবং পাবলিশ হওয়ার পরপরই কিভাবে দেখতে পারবেন।

 আজকে অর্থাৎ ২৪শে এপ্রিল, ২০২২ইং বাংলাদেশ স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক ডেন্টাল ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। আর এই ভর্তি পরীক্ষার ফলাফল আপনার আম্মুর দুটি পদ্ধতিতে দেখতে পারবেন। একটি হচ্ছে মোবাইলে এসএমএসের মাধ্যমে এবং অন্যটি হচ্ছে অনলাইনের মাধ্যমে। যেহেতু এখন বর্তমানে কমবেশি সকলেই এন্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহার করছেন বেশিরভাগ প্রার্থী অনলাইনের মাধ্যমে ফলাফল দেখে থাকেন।

অনলাইনের ডেন্টাল ভর্তি পরীক্ষার রেজাল্ট

আপনারা যারা অনলাইনে মাধ্যমে ডেন্টাল ভর্তি পরীক্ষার ২০২২ দেখতে চাইছেন কিন্তু এর সঠিক নিয়ম জানেন না তাদের জন্য আমরা নিম্নে ডেন্টাল ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম দিয়ে দিচ্ছি।

  • প্রথমে আপনাদেরকে আপনাদের মোবাইল অথবা কম্পিউটার হতে ইন্টারনেট সংযোগ দিয়ে আমাদের দেয়া লিঙ্কে প্রবেশ করতে হবে। বাংলাদেশ স্বাস্থ্য অধিদপ্তর এর অফিসিয়াল ওয়েবসাইটটি হচ্ছে-
  • আপনারা আমাদের দেয়া লিঙ্কে ক্লিক করে সরাসরি বাংলাদেশ স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন।
  • এখন আপনারা দেখতে পাবেন যে আপনাদের রেজাল্ট দেখার জন্য সেখানে আপনার ভর্তি পরীক্ষার রোল নম্বর চাইবে। সেই রোল নম্বর সঠিকভাবে লিখে দিতে হবে।
  • এখন আপনার আইটি রেজাল্ট বাটন দেখতে পাবেন এবং রেজাল্ট বাটনে ক্লিক করার পর আপনারা আপনাদের রেজাল্ট দেখতে পাবেন।
  • বাটনে ক্লিক করার পর পরবর্তী একটি ওয়েব পেজে আপনাদের কে নিয়ে যাবে আর সেই ওয়েব পেজে আপনারা আপনাদের ডেন্টাল ভর্তি পরীক্ষার ফলাফল জানতে পারবেন।

ডেন্টাল ভর্তি পরীক্ষা রেজাল্ট পিডিএফ

ডেন্টাল ভর্তি পরীক্ষার রেজাল্ট এর পিডিএফ আপনাদের অবশ্যই প্রত্যেককে ডাউনলোড করে নিজেদের কাছে সংগ্রহ করে রাখতে হবে। কারণ আপনারা যখন ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হবেন এবং যে প্রতিষ্ঠানে উত্তীর্ণ হয়েছেন সে প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার জন্য আপনাদের অবশ্যই ভর্তি পরীক্ষার রেজাল্টের পিডিএফ কপি দেখাতে হবে। আর তার জন্য অবশ্যই আপনাদের কাছে ডেন্টাল ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২ এর পিডিএফ সংগ্রহ করে রাখতে হবে।

কিন্তু আপনারা এখন ভাবছেন কীভাবে ডেন্টাল ভর্তি পরীক্ষার পিডিএফ সংগ্রহ করে রাখবো? আপনারা যারা অনলাইনের মাধ্যমে ভর্তি পরীক্ষার রেজাল্ট জানতে পারবেন এবং আপনারা যে ওয়েব পেইজে আপনাদের রেজাল্ট দেখতে পাবেন সেই ওয়েবপেজে ডাউনলোড একটি অপশন পেয়ে যাবেন। সেখান থেকে আপনারা আপনাদের ভর্তি পরীক্ষার রেজাল্ট এর পিডিএফ কপি ডাউনলোড করে নিতে পারবেন। আরে পিডিএফ কপি পরে আপনারা ফটোকপির দোকান থেকে অথবা আপনাদের নিজস্ব প্রিন্ট মেশিন থেকে প্রিন্ট করে নিজেদের কাছে সংগ্রহ করে রাখতে পারেন।

তবে যারা অনলাইনে মাধ্যমে ডেন্টাল ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখবেন না তাদের কি করনীয়? যে সকল প্রার্থী পরীক্ষার মাধ্যমে জানতে পারবেন আপনাদের এখান থেকে ডাউনলোড করে নিজের কাছে রাখতে পারেন। তবে অবশ্যই সকল উর্ত্তীন্ন প্রার্থীদের কাছে ডেন্টাল ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২ এর পিডিএফ কপি সংগ্রহ করতে হবে।

এসএমএস ডেন্টাল ভর্তি পরীক্ষার রেজাল্ট

যেসকল ডেন্টাল ভর্তি পরীক্ষার প্রার্থীর অনলাইনের মাধ্যমে ডেন্টাল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ দেখতে পারবেন না তাদের জন্য আরও একটি পদ্ধতি রয়েছে আর সেটি হচ্ছে এসএমএসের মাধ্যমে ভর্তি পরীক্ষার রেজাল্ট। কিন্তু কিভাবে ডেন্টাল ভর্তি পরীক্ষার রেজাল্ট জানতে হয় তা আপনারা অনেকেই জানেন না।

আপনারা অন্যান্য পাবলিক পরীক্ষার মতো করে টেন্ডার ভর্তি পরীক্ষার রেজাল্ট এসএমএস এর মাধ্যমে জানতে পারবেন না। কিন্তু আপনারা ভর্তি পরীক্ষার আবেদন করার সময় যখন যে মোবাইল নম্বরটি ব্যবহার করেছেন সেই মোবাইল নম্বরের বাংলাদেশ স্বাস্থ্য অধিদপ্তর থেকে টেলিটকের মাধ্যমে আপনাদেরকে রেজাল্ট প্রকাশ হওয়ার সাথে সাথে রেজাল্ট এর একটি এসএমএস পাঠানো হবে।

সুতরাং আপনাদের আর কষ্ট করে এসএমএস পাঠানোর প্রয়োজন নেই বা এসএমএস পাঠানোর কোন সিস্টেম নেই। তারাই আপনাদেরকে এসএমএস এর মাধ্যমে আপনাদের ইন্টার ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২ জানিয়ে দিবে।

উপসংহার

আজকের মধ্যেই আপনারা ডেন্টাল ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২  জেনে যাবেন। আশা করছি আপনাদের সকল আবেদনকারী উত্তীর্ণ হবেন এবং আপনাদের জন্য রইল আমাদের পক্ষ থেকে অসংখ্য শুভকামনা। কিন্তু এই ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর আরো কার্যক্রম রয়েছে। আপনারা যদি আমাদের কাছ থেকে পরবর্তী কার্যক্রম এবং ডেন্টাল ভর্তি পরীক্ষার ফলাফল সম্পর্কে আরও বিস্তারিত বা অন্যান্য তথ্য জানতে চান তাহলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ।

Check This

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button