ফলাফল

NU ডিগ্রি ১ম বর্ষ রেজাল্ট ২০২২ প্রকাশ – nu.edu.bd/results

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী ১ম বর্ষ রেজাল্ট ২০২২. ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ১ম বর্ষ পরীক্ষার ফলাফল জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী রেজাল্ট ওয়েবসাইট nu.edu.bd/results এ প্রকাশ করা হয়েছে । এ বছর ডিগ্রী ১ম বর্ষ ফলাফলে পাশের হার ৮৭.৩৯%. নিচে ডিগ্রী ১ম বর্ষ রেজাল্ট ২০২২. (Degree 1st Year Result) নিয়ে বিস্তারিত আলোচনা করা হল ।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি পাস ১ম বর্ষ রেজাল্ট  ২০২২ প্রকাশ হলো আজ ১৬ মে ২০২২ তারিখ। আপনাদের সাথে শেয়ার করবো  কিভাবে ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফলাফল ২০২২ এর মার্কশীটসহ ডাউনলোড পদ্ধতি নিয়ে। প্রতিটি শিক্ষার্থী তাদের ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফলাফল চেক করার জন্য আগ্রহী হয়ে অপেক্ষা করছেন। অপেক্ষার দিন শেষ আজ আমাদের এই পেজ থেকে সংগ্রহ করতে পারবেন আপনার কাঙ্খিত পরীক্ষার রেজাল্ট ২০২২।

এ বছর ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষায় সব থেকে ভাল রেজাল্ট করেছে বিএসএস এর শিক্ষার্থীরা । তুলনামূলক ভাবে বিএসএস পরীক্ষায় অংশ নেয়া পরীক্ষার্থীর সংখ্যা গত বছরের মত এবছরও বেশি। ডিগ্রি ফাইনাল পরীক্ষা ২০২২ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী ১ম বর্ষ পরীক্ষার ফলাফল এবং সার্টিফিকেট কোর্স ১ম বর্ষ পরীক্ষার রেজাল্ট  ২০২২ পাওয়া যাচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.ac.bd/results/ তে ওয়েবসাইট থেকে।

ডিগ্রী ১ম বর্ষ রেজাল্ট ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০২০ সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ১ম বর্ষ পরীক্ষার ফলাফল ১৬ মে ২০২২ তারিখে বিকাল ০৫-০০টায় প্রকাশিত হবে। সারা দেশের ৭১১ কেন্দ্রে ১৯৯৮টি কলেজের সর্বমােট ২,৩৫,৫৭০ জন (নিয়মিত, অনিয়মিত ও মান উন্নয়নসহ) পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশগ্রহণ করেছে। ডিগ্রী ফাইনাল রেজাল্ট ২০২২ জানা যাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট www.nu.ac.bd/results থেকে। এছাড়া এসএমএসের মাধ্যমে ও জানতে পারবেন আপনার ডিগ্রী রেজাল্ট ২০২২

১ম বর্ষ ডিগ্রি পরীক্ষার ফলাফল এবং সার্টিফিকেট কোর্সের ফলাফল প্রকাশিত হয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.ac.bd/results/ এর । এছাড়া আপনি আমাদের ওয়েবসাইটের মাধ্যমেও ১ম বর্ষ ডিগ্রী রেজাল্ট ২০২২। আপনি দুই ভাবে দেখতে পারেন আপনার ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফলাফল।

NU ডিগ্রী রেজাল্ট দেখার নিয়ম / পদ্ধতি

ইন্টারনেটের মাধ্যমে ডিগ্রি ১ম বর্ষের রেজাল্ট দেখতে ভিজিট করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.ac.bd/results/। তারপর রেজাল্ট পেজের বাম পাশের সার্চ অপশন থেকে ডিগ্রি ১ম বর্ষ পছন্দ করুন এরপর সার্চ বক্সে আপনার রোল নাম্বার/ রেজিস্ট্রাশন নম্বর এবং পরীক্ষার বছর দিয়ে সার্চ করুন। পেয়ে যাবেন আপনার ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার রেজাল্ট ২০২২ / সার্টিফিকেট কোর্সের রেজাল্ট ২০২২।

  1. প্রথমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফলাফল বিষয়ক ওয়েবসাইট www.nu.edu.bd/results
  2. সাইটে প্রবেশ করার পর আপনি কোর্স অনুসারে রেজাল্ট দেখার অপশন পাবেন ।
  3. কোর্স হিসেবে “Degree” সিলেক্ট করুন ।
  4. এখন আপনি আপনার বছর হিসেবে “Degree 1st Year “সিলেক্ট করুন ।
  5. যদি আপনি শুধু আপনার রেজাল্ট দেখতে চান তবে “Individual Result” সিলেক্ট করুন ।
  6. এখন আপনি আপনার রোল নাম্বার লিখুন ।
  7. সর্বশেষ একটি ছবি দেখতে পাবেন । ছবির অক্ষরগলো ছবির নিচের বক্সে লিখুন ।
  8. সব তথ্য পুনরায় যাচাই করুন । যদি সব তথ্য ঠিক থাকে তবে “Search Result”
  9. এখন আপনি আপনার রেজাল্ট দেখতে পারবেন ।

ডিগ্রী রেজাল্ট এসএমএস এর মাধ্যমে

খুব সহজেই মোবাইলের এসএমএস এর মাধ্যমে আপনার ডিগ্রি পরীক্ষার ফলাফল পেতে নিচের নিয়ম অনুসরণ করুন। এসএমএস এর মাধ্যমে রেজাল্ট পেতে

আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখুনঃ NU স্পেস DEG স্পেস আপনার রেজিস্ট্রেশন/রোল নম্বর এবং পাঠিয়ে দিন ১৬২২২ এই নম্বরে।

উদাহরণঃ NU DEG 87654321

ডিগ্রী ১ম বর্ষ পরীক্ষার গ্রেডিং সিস্টেম

আপনি যদি নীচে প্রতিটি বিষয়ে কতটা গ্রেডিং পয়েন্ট পান তা জানতে চান, এটি খুব সহজ। নীচে একটি টেবিল রয়েছে, সেখান থেকে টেবিলটি দেখে আপনি নিজের গ্রেডিং পয়েন্টগুলি সহজেই আবিষ্কার করতে পারেন।

Numerical Grade Letter Grade(LG) Grade point(Gp)
80% or above A+ (Plus) 4.00
75% to less than 80% A (Plain) 3.75
70% to less than 75% A- (Minus) 3.50
65% to less than 70% B+ (plus) 3.25
60% to less than 65% B (Plain) 3.00
55% to less than 60% B- (Minus) 2.75
50% to less than 55% C+ (Plus) 2.50
45% to less than 50% C (Plain) 2.25
40% to less than 45% D (Plain) 2.00
<40%(less than 40%) F (Fail) 0.00

উল্লেখ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৮ সালের ডিগ্রী ১ম বর্ষের ফাইনাল পরীক্ষা ১২ সেপ্টেম্বর নভেম্বর থেকে শুরু হয়ে ২১ অক্টোবর শেষ হয়। সারাদেশের ১৮৯৮টি কলেজের ৭১১টি কেন্দ্রে সর্বমোট ২ লাখ ৩৫ হাজার ৫৭০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছে।

ডিগ্রী ১ম বর্ষ পরীক্ষার ফলাফল সম্পর্কে কোন পরীক্ষার্থী বা সংশ্লিষ্ট কারও কোন আপত্তি/অভিযােগ থাকলে ফলাফল প্রকাশের ০১ (এক) মাসের মধ্যে পরীক্ষা নিয়ন্ত্রকের নিকট লিখিতভাবে জানাতে হবে। এরপর আর কোন আপত্তি/অভিযােগ গ্রহণযােগ্য হবে না।

Check This

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button