ফলাফল

এসএসসি রেজাল্ট ২০২২ প্রকাশিত – বিস্তারিত মার্কসহ ফলাফল দেখুন

এসএসসি রেজাল্ট ২০২২ – কবে দিবে বা কত তারিখ রেজাল্ট? চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফল আগামী ২৮ নভেম্বর (সোমবার) প্রকাশ করা হতে পারে বলে জানিয়েছেন শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের মোর্চা আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার। বাংলাদেশ শিক্ষা বোর্ড এসএসসি রেজাল্ট ২০২২ দ্রুত প্রকাশ করবে কিছু দিনের মধ্যে। এবার ২০ লাখ ২১ হাজার শিক্ষার্থী এসএসসি ও সমমানের ফল প্রকাশের অপেক্ষায় আছেন। পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশের কথা। সে ৬০ দিন শেষ হবে ৩০ নভেম্বর। গত ১৫ সেপ্টেম্বর সারাদেশে একযোগে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। ১ অক্টোবর উচ্চতর গণিত (তত্ত্বীয়) পরীক্ষার মাধ্যমে এসএসসি পরীক্ষা শেষ হয়। ১০ থেকে ১৫ অক্টোবরের মধ্যে অনুষ্ঠিত হয় ব্যবহারিক পরীক্ষা।

শিক্ষা মন্ত্রণালয়ের হিসেব বলছে, চলতি বছর ৩ হাজার ৬৭৯টি কেন্দ্রে মোট ২৯ হাজার ৩৫টি স্কুল, মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানের ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করছেন

এসএসসি রেজাল্ট ২০২২ কবে দিবে?

১৫ সেপ্টেম্বর সারাদেশে একযোগে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। ১ অক্টোবর উচ্চতর গণিত (তত্ত্বীয়) পরীক্ষার মাধ্যমে এসএসসি পরীক্ষা শেষ হয়। ১০ থেকে ১৫ অক্টোবরের মধ্যে অনুষ্ঠিত হয় ব্যবহারিক পরীক্ষা। পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে এসএসসি ও সমমানের ফল প্রকাশ করা হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। সে হিসেবে ৩০ নভেম্বর ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হবে।

তবে, ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার জানান, “এসএসসির ফল প্রকাশের তারিখ নির্ধারণের প্রস্তাবনা শিক্ষা মন্ত্রণালয়ের পাঠানো হয়েছিলো। আগামী ২৮ নভেম্বর এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হতে পারে।”

এসএসসি রেজাল্ট ২০২২ কত তারিখ দিতে পারে?

এসএসসি রেজাল্ট ২০২২ প্রকাশ করা হবে ২৮ নভেম্বর। শিক্ষা মন্ত্রনালয় থেকে জানানো হয়ে যে ২০২২ সালে এসএসসি পরীক্ষার ফলাফল ২৮ নভেম্বর প্রকাশ করা হবে। একাদশের ভর্তির বিষয়ে বলা হয়, ফলাফলের পরে যথারীতি চেষ্টা করব এক মাসের মধ্যে ভর্তি শেষ করে ক্লাস শুরু করার। আর বিদ্যমান পরিস্থিতিতে ক্লাস মিস হলে আগামী বছরে যে ছুটির তালিকা আছে, তার সঙ্গে সমন্বয় করার চেষ্টা করব।

এস এস সি রেজাল্ট  ২০২২ কিভাবে দেখবেন ?

এবার এসএসসি ফলাফল ২০২২ শিক্ষা প্রতিষ্টান থেকে জানা যাবে না। ফলাফল শুধুমাত্র অনলাইন ও এসএমএস এর মাধ্যমে জানা যাবে। এই পোস্টে, আমি এস এস সি ফলাফল  ২০২২ সংগ্রহ করার জন্য আপনাকে সকল সহজ ও বিকল্প পদ্ধতি দেখাবো। এসএসসি রেজাল্ট এর জন্য নীচের পদ্ধতি অনুসরণ করুন।

দেখুন: মোবাইলে SSC রেজাল্ট ২০২২ দেখার নিয়ম – অনলাইন ও SMS নিয়ম

# ধাপ ১: প্রথমে www.educationboardresults.gov.bd সাইটে ঢুকে পড়ুন।
# ধাপ ২:  একটু নিচের দিক এসে পরীক্ষার” বিকল্প থেকে এসএসসি / দাখিল নির্বাচন করুন।
# ধাপ ৩:  আপনার পরীক্ষার বছর হিসাবে ২০২২ সিলেক্ট করুন।
# ধাপ ৪:  এখন আপনার বোর্ডের নাম নির্বাচন করুন।
# ধাপ ৫: পরবর্তী দুটি বাক্সে আপনার এসএসসি রোল নম্বর এবং রেজিস্ট্রেশন সংখ্যা লিখুন।
# ধাপ ৬: নিরাপত্তা বিশিষ্ট গণিত সমাধান করুন এবং সাবমিট বাটনে ক্লিক করুন।
# ধাপ ৭: আপনার এস  এস সি রেজাল্ট  দেখাবে।

আরেকটি পদ্ধতি দেখুনঃ

# ধাপ ১: আপনার কম্পিউটার বা ফোনের ব্রাউজার থেকে থেকে  দেশের ওয়েব বেজড পাবলিকেশন সিস্টেম eboardresults এ ঢুকে পড়ুন।
# ধাপ ২: “পরীক্ষার Examination” বিকল্প থেকে এসএসসি SSC/Dakhil/ Equivalent নির্বাচন করুন।
# ধাপ ৩: আপনার পরীক্ষা বছর হিসাবে ২০২২ সিলেক্ট করুন।
# ধাপ ৪: এখন আপনার বোর্ডের নাম নির্বাচন করুন।
# ধাপ ৬:  রেজাল্ট টাইপে ইন্ডিভিজুয়াল individual অপশন সিলেক্ট করুন। ( আর যদি কোন স্কুলের সব রেজাল্ট চান তাহলে ইন্সটিটিশন বা আরো অপশন সিলেক্ট করতে পারেন)।
# ধাপ ৭: আপনার এস  এস সি রেজাল্ট  দেখাবে। (SSC Result 2022 Published)

কিভাবে এস এস সি পরিক্ষার মার্কশিট বের করবেন?

সাধারনত এসএসসি পরিক্ষার ফলাফল বের হবার কয়েক ঘন্টার মধ্যেই এসএসসি পরিক্ষার মার্কশিট বের হয়ে যায়এটি সচারচর সন্ধ্যা ৬ টার দিকে বের হয়এসএসসি পরীক্ষার সম্পূর্ণ মার্কশিট বের করার জন্য শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট www.educatonboardresult.govt.bd এই সাইটের মাধ্যমে বের করতে হবে

দেখুন: মার্কশিটসহ এসএসসি রেজাল্ট ২০২২ দেখবেন যেভাবে। বিস্তারিত নিয়ম

এসএসসি রেজাল্ট এসএমএস এর মাধ্যমে

এসএমএস দ্বারা আপনার এসএসসি রেজাল্ট ২০২২ মোবাইল ফোন থেকে পেতে পারেন।এস  এস সি রেজাল্ট  দেখার  দ্রুত ও সহজ মাধ্যম হলো এম.এস.এস  । বাংলাদেশ সব মোবাইল অপারেটর দ্রুত ডেলিভারি করে থাকে এস.এস.সির ফলাফল। প্রথমে মেসেজ অপশনে যেতে হবে এবং SSC <স্পেস> আপনার বোর্ড নাম (প্রথম তিনটি অক্ষর )<স্পেস> রোল নং <স্পেস> ২০২২ এএবং 16222 নম্বরে পাঠাতে হবে।

SSC<Space>আপনার বোর্ড এর নামের প্রথম ৩ অক্ষর<Space>রোল নম্বর<Space>পাশের বছর

এরপর পাঠিয়ে দিন 16222 নম্বরে।

উদাহরণঃ SSC RAJ 123456 2022 পাঠিয়ে দিন 16222 নম্বরে।

SMS পদ্ধতি মাদ্রাসা শিক্ষা বোর্ডের জন্যঃ
Dakhil<Space>আপনার বোর্ড এর নামের প্রথম ৩ অক্ষর<Space>রোল নম্বর <Space> পাশের বছর

এরপর পাঠিয়ে দিন 16222 নম্বরে।

উদাহরণঃ  Dakhil MAD 123456 2022 পাঠিয়ে দিন 16222 নম্বরে।

এসএসসি ভোকেশনালের জন্যঃ
SSC<Space>আপনার বোর্ড এর নামের প্রথম ৩ অক্ষর<Space>রোল নম্বর<Space>পাশের বছর

পাঠিয়ে দিন 16222 নম্বরে।

উদাহরণঃ  SSC Tec 123456 2022 পাঠিয়ে দিন 16222 নম্বরে।

আপনাদের সুবিধার্থে নিচে সংক্ষিপ্ত নাম দেয়া হলোঃ

Dhaka Board= DHA, Barisal Board=BAR, Sylhet Board = SYL, Comilla Board = COM, Chittagong Board = CHI, Rajshahi Board = RAJ, Jessore Board = JES, Dinajpur Board = DIN, Madrasah Board = MAD, Technical Board= TEC.

আগে প্রথমে প্রধানমন্ত্রীর হাতে ফলাফলের অনুলিপি তুলে দেওয়া হতো। এরপর শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত জানাতেন। কিন্তু এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেসন্স এর মাধ্যমে ফলাফল প্রকাশ করবেন।

Check This

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button