Routine

এসএসসি রুটিন ২০২২ PDF ডাউনলোড | সকল বোর্ড পরীক্ষার জন্য

সকল সাধারণ ধারার শিক্ষাবোর্ডের জন্য এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ শিগ্রই প্রকাশিত হবে। কোভিড-১৯ এর কারণে সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে ২০২২ সালের এসএসসি পরীক্ষা রুটিন প্রণয়ন করা হবে এবং নির্ধারিত সিলেবাসের ভিত্তিতেই ২০২২ সালের এসএসসি সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এসএসসি ও সমমানের পরীক্ষার রুটিন ২০২২ প্রকাশিত হয়েছে। এসএসসি ও সমমানের পরীক্ষার রুটিন বাংলাদেশের শিক্ষা বোর্ড গুলো প্রকাশ করে। এসএসসি পরীক্ষার সময় ও তারিখ উল্লেখ থাকে এ রুটিনে। যারা এসএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন কমপ্লিট করেছেন এবং এখন এসএসসি পরীক্ষার রুটিন এর খোঁজ করছেন তারা এখান থেকে এসএসসি পরীক্ষা ২০২২ এর রুটিন পিডিএফ ডাউনলোড করতে পারবেন।

এসএসসি পরীক্ষার রুটিন ও দাখিল পরীক্ষার রুটিন আলাদা হয়। দাখিল পরীক্ষা হচ্ছে মাদ্রাসা বোর্ড থেকে এস এস সি সমমান পরীক্ষা। এটি মাদ্রাসা শিক্ষা বোর্ডের অন্তর্ভুক্ত। আবার এস এস সি পরিক্ষা কারিগরি শিক্ষা বোর্ডের অন্তর্ভুক্ত হয়ে দিলে সেটিকে ভোকেশনাল পরীক্ষা বলা হয়। ভোকেশনাল পরীক্ষার রুটিনও আলাদা হয়। এটি কারিগরি শিক্ষা বোর্ডের অধিনে গ্রহণ করা হয়।

এসএসসি পরীক্ষার রুটিন ২০২২

শিক্ষামন্ত্রণালয় থেকে নির্ধারিত সিলেবাসের আলোকে ঢাকা শিক্ষা বোর্ড, কুমিল্লা শিক্ষা বোর্ড, চট্টগ্রাম শিক্ষাবোর্ড, বরিশাল শিক্ষাবোর্ড, দিনাজপুর শিক্ষাবোর্ড, সিলেট শিক্ষাবোর্ড, রাজশাহী শিক্ষাবোর্ড এর এসএসসি পরীক্ষার প্রশ্ন প্রণয়ন করা হবে।

এসএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠানের সম্ভাব্য তারিখও নির্ধারণ করা হয় সভায়। তথ্যমতে, এসএসসি ও সমমান পরীক্ষার টেস্ট পরীক্ষা ৩ এপ্রিলের মধ্যে শেষ করতে হবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে। এসএসসির চূড়ান্ত পরীক্ষা শুরু হবে ১৯ মে, বৃহস্পতিবার। আর শেষ হবে ৯ জুন, বৃহস্পতিবার।

সময় ও নম্বর কমিয়ে চলতি বছরের এসএসসি পরীক্ষার নেয়ার পরিকল্পনা করা হয়েছে। ২০২২ খ্রিষ্টাব্দের এই দুই পাবলিক পরীক্ষা তিন ঘণ্টার পরিবর্তে নেয়া হবে দেড় ঘণ্টায়। আর পরীক্ষায় পূর্ণমান ১০০ নম্বরের পরিবর্তে নির্ধারিত থাকছে ৫০ নম্বর। গত বছর এসএসসি-এইচএসসিতে টেস্ট বা নির্বাচনী পরীক্ষা নেওয়া না হলেও এই বছর ছাত্র-ছাত্রীদের চূড়ান্ত পরীক্ষার আগে বসতে হবে টেস্ট পরীক্ষায়। গত সপ্তাহে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি), উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষা অনুষ্ঠান-সংক্রান্ত ভার্চুয়াল সভায় এসব পরিকল্পনা করা হয়।

এসএসসি পরীক্ষার সূচি প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। মন্ত্রণালয় থেকে অনুমোদন পেলে এটি ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

এস এস সি পরীক্ষার্থীদের জন্য দিকনির্দেশনা:

  • আগের রাতেই এডমিট কার্ড, রেজিষ্ট্রেশন কার্ড, ২টি কলম,পেন্সিল,রাবার,স্কেল একত্রে একটি ফাইলে গুছিয়ে রাখবেন। কোনো ভাবেই ভুল হওয়া যাবে না(রেজিষ্ট্রেশন কার্ড ও এডমিট কার্ড ফটোকপি করে বাসায় রাখবেন অবশ্যই মুলকপি সাথে নিতে হবে)
  • ড্রেস পরিপাটি করে রাখবেন(স্কুল ড্রেস ছাড়া পরিক্ষার হলে ঢুকতে দিবে না তাই অজথা রংচং ড্রেস রেখে লাভ নেই)
  • রাতে দ্রুত ঘুমিয়ে পড়তে হবে।যা পড়ার দুই বছরে পড়ে নিয়েছেন অজথা নতুন কিছু পড়ার দরকার নেই।
  • অবশ্যই খেয়ে ঘুমাবেন।অনেকে পরীক্ষার চিন্তায় খান না এতে শরীর দুর্বল হয়। উপকার কিছুই হয়না তাই খেয়ে নিবেন।
  • ঘুম থেকে উঠে সকালের প্রার্থনা(ধর্ম অনুযায়ী) সেরে নিবেন। ফ্রেশ হয়ে গসুল করে খেয়ে সময় থাকলে বইতে চোখ বুলাবেন তারাহুরো থাকলে দরকার নেই। কোনাও কিছু খেতে না পারলে অন্তত চাল চিবিয়ে পানি খান এতে অন্তত দুর্বল হয়ে পরে যাওয়ার ভয় আর থাকবে না
  • মুরুব্বিদের বলে পরীক্ষা দেয়ার উদ্দেশ্যে বের হবেন। কমপক্ষে ৩০মিনিট আগে হলে বসবেন। কোভিড ১৯পরিস্থিতিতে পরীক্ষা হলে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার নিতে ও বার বার স্যানিটাইজ করতে ভুলবেন না।

Check This

Leave a Reply

Your email address will not be published.

Back to top button