এসএসসি পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট সমাধান ২০২১: কাগজের প্রতি পাতার সাইজ

অ্যাসাইনমেন্ট : একটি প্রজেক্টের মডেল তৈরি করার জন্য আর্ট পেপারের প্রয়োজন। আবার কোভিড মহামারির কারণে তোমার পরিচিত স্টেশনারির দোকানটিও খুলছেনা। যে দোকানটি খোলা আছে তার দোকানি অসাধু বলে লোকালয়ে দুর্নাম আছে। কিন্তু বাধ্য হয়ে তার কাছ থেকেই তোমাকে এখন কাগজ কিনতে হবে। দোকানি তোমাকে যে কাগজ দিয়েছে তার মান ১৬০ গ্রাম/মি২ বলে দাবী করছে।

মডেলিং কাগজের প্রতি পাতার সাইজ ৬৫ সেমি x ৭৫ সেমি। তুমি স্থির করলে যে দোকানির কথাটা যাচাই করে দেখবে। বাসায় তোমার কাছে যে মাপার ফিতা আছে তা দিয়ে ২ সেমি এর ছোটো কোনো কিছুর পরিমাপ করা যায়না। আর তোমার বাসায় রান্নার মালমশলা মাপার জন্য যে ডিজিটাল নিক্তি আছে তাতে ২০ গ্রামের নীতে কোনো ভর রেকর্ড হয় না। তার মানে ৮ গ্রামের কোনো বস্তুর ভর সঠিকভাবে মাপতে গেলে তোমাকে ৫টি বস্তু নিতে হবে। যাতে তাদের সম্মিলিত ভর ৪০ গ্রাম হয় যা ২০ গ্রামের গুণিতক। তোমার অন্যকোনো যন্ত্র ব্যবহারের সুযোগ নেই।

  • (ক) কাগজের মান যে একক দিয়ে মাপা হচ্ছে তার মাত্রা কত? ১
  • (খ) কিলোগ্রামে মাপলে এই মানের একক কী দাঁড়াবে? ২
  • (গ) এ ব্যাপারে নিশ্চিত হওয়ার জন্য তোমাকে কমপক্ষে কতগুলো কাগজ কিনতে হবে? তোমার হিসেবের স্বপক্ষে যুক্তি দেখাও। ৩
  • (ঘ) কাগজের প্যাকেটের গায়ে যদি মান লেখা থাকে (১২০±.5) গ্রাম/মি২= তার অর্থ হচ্ছে মানটি আসলে ১১৯.৫ হতে ১২০.৫ এককের এর মাঝে রয়েছে। এখানে চূড়ান্ত ত্রুটির মান .৫ একক। তোমার নির্ণীত মানের কতটুকু সূক্ষ্ম বা নির্ভুল?

নমুনা সমাধান

(ক) কাগজের মান যে একক দিয়ে মাপা হচ্ছে তার মাত্রা কত?

(খ) কিলােগ্রামে মাপলে এই মানের একক কী দাঁড়াবে?

(গ) এ ব্যাপারে নিশ্চিত হওয়ার জন্য তােমাকে কমপক্ষে । কতগুলাে কাগজ কিনতে হবে ? তােমার হিসেবের স্বপক্ষে যুক্তি দেখাও ।

(ঘ) কাগজের প্যাকেটের গায়ে যদি মান লেখা থাকে। (১২০+-৫) গ্রাম/মি২ তার অর্থ হচ্ছে মানটি আসলে ১১৯.৫ হতে ১২০.৫ এককের এর মাঝে রয়েছে। এখানে চূড়ান্ত ক্রটির মান .৫ একক। তােমার নির্ণীত মানের কতটুকু সূক্ষ বা নির্ভুল?

প্রকাশিত অ্যাসাইনমেন্ট সমাধানটি শুধুমাত্র নমুনা উত্তর। শিক্ষার্থীদের সুবিধার্থে আমরা প্রতি শ্রেনীর, সকল সপ্তাহের, সকল বিষয়ের নমুনা সমাধান এখানে দিয়ে থাকি। সুতরাং শিক্ষার্থীদের প্রতি অনুরোধ এই উত্তর যেন হুবহুব অ্যাসাইনমেন্ট আকারে জমা না দেওয়া হয়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top