এইচএসসি তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা ও ইংরেজি

২০২২ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হয়েছে। এইচএসসি তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা ও ইংরেজি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। রোববার (২৭ জুন) তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়। লকডাউন এলাকার শিক্ষার্থীদের সুবিধাজনক সময়ে অ্যাসাইনমেন্ট গ্রহণ ও জমা দেয়ার সুযোগ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

এই সপ্তাহে উচ্চমাধ্যমিক স্তরের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি দ্বিতীয়পত্র থেকে অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে। এইচএসসি ২০২২ তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলা ও ইংরেজি বিস্তারিত দেখুন ও পিডিএফ ডাউনলোড করুন।

এইচএসসি তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট

শিক্ষার্থীদের অতি উত্তম, উত্তম, ভালো ও অগ্রগতি প্রয়োজন ইত্যাদির মাধ্যমে অ্যাসাইনমেন্টগুলোর শাব্দিক মূল্যায়ন করতে বলা হয়েছে শিক্ষকদের। এছাড়া শিক্ষার্থীদের সবল ও দুর্বল দিকগুলো খাতায় চিহ্নিত করে তা লিপিবিদ্ধ করতে বলা হয়েছে। এদিকে শিক্ষার্থীদের নোট-গাইড দেখে অ্যাসাইনমেন্ট করতে নিষেধ করেছে অধিদপ্তর। নোট গাইড দেখে অ্যাসাইনমেন্ট করা হলে তা বাতিল করা হবে বলেও জানানো হয়েছে। এক্ষেত্রে আবারও সেই অ্যাসাইনমেন্ট করে জমা দিতে হবে।

এইচএসসি তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলা

শিক্ষার্থীদের বাংলা দ্বিতীয় পত্র সংক্ষিপ্ত প্রশ্নের আলোকে প্রমিত বাংলা উচ্চারণের নিয়ম গুলো ও প্রমিত উচ্চারনের যেকোনো রচনা গদ্য বা কবিতা পাঠ করে অ্যাসাইনমেন্ট করতে দেয়া হয়েছে।

শ্রেণী: এইচএসসি দ্বিতীয় বর্ষ, বিষয়ঃ বাংলা ২য় পত্র, অ্যাসাইনমেন্ট নং-২,  সর্বমোট মার্কঃ ২০;

অ্যাসাইনমেন্টঃ ব-ফলা, ম-ফলা ও য-ফলার উচ্চারণ সূত্র এবং গদ্য কবিতা থেকে বাছাইকৃত ফলা যুক্ত শব্দের উদাহরণ।

অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা ( সংকেত/ধাপ/পরিধি):

১.  ব-ফলার উচ্চারণ সূত্র লেখা। ২. পুনবিন্যাসকৃত পাঠ্যসূচির গদ্য কবিতা থেকে ব-ফলা যুক্ত শব্দ বাছাই করে উচ্চারণ লেখা।

৩.  ম-ফলার উচ্চারণ সূত্র লেখা। ৪. পুনবিন্যাসকৃত পাঠ্যসূচির গদ্য কবিতা থেকে বাছাই করে উচ্চারণ লেখা।

৫.  য-ফলার উচ্চারণ সূত্র লেখা। ৬.  পুনর্বিন্যাসের গদ্য কবিতা থেকে য-ফলা যুক্ত শব্দ বাছাই করে উচ্চারণ সহ লেখা।

 একটি নমুনা উত্তর দেখুনঃ ব-ফলা ম-ফলা ও য-ফলার উচ্চারণ সূত্র

এইচএসসি তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট ইংরেজি

বাংলা দ্বিতীয় পত্রের সাথে ইংরেজি দ্বিতীয়পত্র পাঠ্যবই থেকে একটি এসাইনমেন্ট দেয়া হয়েছে। এর আগে দ্বিতীয় সপ্তাহে আলিম দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের ইংরেজি প্রথম পত্র থেকে দেয়া হয়েছিল।

Class: HSC 2nd year, Subject:  English 2nd paper, Total mark: 18,  Assignment number: 2,

Assignment: write an essay on difference between “online class and in campus class”

Steps, instructions and scope of writing assignments: 1. Write within 30 words, 2. You have to include (a. Introduction, b. What to online and in campus class means, c.  The emergence of an campus class during, d. pros and cons of Campus and online classes, e. Share your experience during covid-19 pandemic as examples, g. consolation)

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top